Home / কবুতরের প্রাকৃতিক ঔষধ / কবুতরের ১০ টি রোগের মহাঔষধ আদা
কবুতরের ১০ টি রোগের মহাঔষধ আদা
কবুতরের ১০ টি রোগের মহাঔষধ আদা

কবুতরের ১০ টি রোগের মহাঔষধ আদা

কবুতরের জটিল ও কঠিন রোগের মহাঔষধ হচ্ছে আদা। আমরা যারা কবুতর পালন করি তারা অনেকেই কবুতরের জন্য আদার উপকারিতার কথা জানিনা। তাই আজকে এ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করবে। তাহলে চলুন মূল আলোচনা শুরু করি-

★ কবুতরের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় আদা। কবুতরের শরীরে যদি রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় তাহলে কবুতর ঘনঘন বিভিন্ন রোগে আক্রান্ত হবে। তাই কবুতরের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কবুতরকে নিয়মিত আদা খাওয়ান।

★ কবুতরের শরীর শীতল করে আদার রস এবং আদার রস কবুতরের হার্টের জন্যও ভালো।

★ কবুতরের দেহে কোথাও ক্ষত থাকলে তা দ্রুত শুকাতে সাহায্য করে আদার। এতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি, যা কাটাছেঁড়া ও ক্ষত দ্রুত ভালো করে।




★ আদা কবুতরের শরীরে রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে। কারণ আদায় রয়েছে ক্রোমিয়াম, ম্যাগনেসিয়াম ও জিংক। এসব উপাদান কবুতরের শরীরে রক্ত প্রবাহের প্রক্রিয়া স্বাভাবিক রাখে।

★ কবুতরের বমির সমস্যা দূর করে আদা। কবুতরের বিভিন্ন কারণে বমি হতে পারে। কবুতর যদি বমি করে তাহলে কবুতরকে আদার রস খাওয়ালে উপকার মিলে। কবুতর বমি করলে ২-৩ ফোটা আদার রস কবুতরকে খাওয়াবেন।

★ কবুতরের ঠান্ডা লাগা ও ভাইরাস জ্বর প্রতিরোধে আদা বিশেষ ভূমিকা রাখে।

★ কবুতরের শরীরের বিশেষ এক গুরুত্বপূর্ণ অংশ হলো ফুসফুস। কবুতরের ফুসফুসের সাধারণ যেকোনো সংক্রমণ ও রোগের ক্ষেত্রে আদা বেশ কার্যকরী। সর্দি, কাশি, শ্বাস-প্রশ্বাসের সাধারণ সমস্যা দূর করে আদা। আদা কবুতরের গলা ও স্বরতন্ত্রী পরিষ্কার রাখে।

★ কবুতরের হজমের সমস্যা থেকেই কবুতরের শরীরে অনেক রোগ বাসা বাধে। তাই কবুতরের সুস্বাস্থ্যের অন্যতম ভিত্তি হচ্ছে খাবার-দাবার, পরিপাক বা হজমের প্রক্রিয়াটি ঠিকঠাক রাখা। কবুতরের পরিপাক যন্ত্রকে পরিষ্কার করে হজম শক্তি বাড়াতে আদা অত্যন্ত কার্যকরী।





★ কবুতরের শরীরে ভিটামিন ই, এ, বি, সি এর অভাব দূর করে আদা। কেননা, আদায় এসব ভিটামিন রয়েছে পর্যাপ্ত পরিমাণে।

★ কবুতরের শরীরে যদি অতিরিক্ত চর্বি থাকে তাহলে কবুতর বেশি উড়তে পারে না এবং ডিম বাচ্চা দেওয়া বন্ধ করে দেয়। তাই কবুতরের শরীরের অতিরিক্ত ওজন কমাতে আদা বেশ কার্যকরী।

==> কবুতরকে কিভাবে আদা খাওয়াবেন? চলুন তা জেনে নেই-
১ লিটার পানিতে ১ অথবা ২ চামচ আদা বাটা মিশিয়ে সেই পানি ছেকে নিয়ে কবুতরের সামনে নরমাল পানির মতো দিয়ে রাখবেন। এ পানি কবুতরের সামনে সর্বোচ্চ ৮ ঘন্টা দিয়ে রাখা যাবে। আদা পানি কবুতরকে সপ্তাহে ১ দিন খেতে দিবেন। আজ এ পর্যন্তই। সবাইকে ধন্যবা…

এই পোস্ট আপনাদের উপকারে আসলে একটি লাইক, কমেন্ট ও শেয়ার করুন। ধন্যবাদ...

Check Also

কবুতরের ঘর থেকে পিঁপড়া দূর করার প্রাকৃতিক উপায়

কবুতরের ঘর থেকে পিঁপড়া দূর করার প্রাকৃতিক উপায়

কবুতরের ঘরে পিঁপড়া কম বেশি সবাই দেখতে পান। অনেকেই ভাবেন কবুতরের ঘরে পিঁপড়া থাকা স্বাভাবিক। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *