শুক্রবার , সেপ্টেম্বর ২৪ ২০২১
Home / কবুতরের যত্ন / কবুতরের ঘর থেকে মশা দূর করার ৪ টি প্রাকৃতিক উপায়
কবুতরের ঘর থেকে মশা দূর করার ৪ টি প্রাকৃতিক উপায়
কবুতরের ঘর থেকে মশা দূর করার ৪ টি প্রাকৃতিক উপায়

কবুতরের ঘর থেকে মশা দূর করার ৪ টি প্রাকৃতিক উপায়

কবুতরের ঘর থেকে মশা দূর করার বিভিন্ন উপায় রয়েছে। তার মধ্যে সেরা চারটি কার্যকরী প্রাকৃতিক উপায় নিয়ে আজকে আলোচনা করা হবে। কবুতরের ঘর থেকে মশা দূর করার ৪ টি প্রাকৃতিক উপায় নিয়ে নিচে আলোচনা করা হলো-

প্রথম পদ্ধতিঃ
একটা প্লাস্টিক এর সফট ড্রিঙ্ক এর বোতল রঙ্গিন হলে ভাল। একটি পাত্রে লাল চিনির সাথে পানি মিক্স করি পরিমান টা অর্ধেক বোতল পানি ও ২ টেবিল চামচ লাল চিনি যোগ করি। পাউরুটিতে ব্যবহৃত ইস্ট (এটা বাজারে আলাদা ভাবে কিনতে পাওয়া যায়) ১ চা চামচ ইস্ট যোগ করে মিশ্রণটি বোতলে নিয়ে খামারের এক কোনে ঝুলিয়ে রেখে দিলে এর গন্ধে মশা বোতলের ভিতরে প্রবেশ করে মরে পড়ে থাকবে।

দ্বিতীয় পদ্ধতিঃ
রসুন বাঁটা পানির সাথে মিক্স করে ছেকে নিয়ে স্প্রে বোতল এর ভিতরে ভরে স্প্রে করলে ৫-৬ ঘণ্টা খাঁচার বা খামারের মধ্যে মশা থাকবে না। কারণ রসুনের গন্ধ মশা সহ্য করতে পারে না। বা একটা প্লাস্টিক এর ডিব্বাতে রসুন পানি রেখে দিলেও ভাল কাজ হয়।

তৃতীয় পদ্ধতিঃ
একটা আপেল এর উপর কিছু লবঙ্গ গেঁথে দিয়ে বা লেবু অর্ধেক কেটে তার উপর কিছু লবঙ্গ গেঁথে রুমের কোনায় রেখে দিলে কিছুদিনের জন্য মশা ও মাছির হাত থকে রক্ষা পাওয়া যায়।

আপেল সিডার ভিনেগার ২-৩ টেবিল চামচ এর সাথে ২ চামচ তরল ডিটারজেন্ট মিক্স করে একটা পাত্রে রেখে দিলে এর সুগন্ধে মশা বা মাছি আকৃষ্ট হয়ে পাত্রে এসে মারা যাবে। মশা/মাছি মারার ইদানিং নানা মেশিন পাওয়া যায় ক্যমিকাল মুক্ত প্রাকৃতিক সেটাও ব্যাবহার করা যেতে পারে।

চতুর্থ পদ্ধতিঃ
লেমন গ্রাস নামে এক ধরনের ফেন্সি ঘাস পাওয়া যায় অনেকেই এগুলো টবে লাগান। এর গন্ধ মশা সহ্য করতে পারে না। অন্যদিকে পুদিনা/তুলসি/নীম/লাউ/অ্যালভিরা/গাঁদা ফুল গাছ খামারে বা বাসাতে রাখলে এরা এর প্রভাবে বা গন্ধে মাছি বা মশা বা কীটপতঙ্গ আসতে পারে না।

এগুলো খামারে বা বাসাতে রাখলে এর সৌন্দর্য বৃদ্ধি পাবে ও কাজের কাজ ও হবে। এমনকি এ সব গাছের পাতাও একই কাজে ভাল ফল পাওয়া যায়।

এছাড়াও নেপথলিন/কর্পূর ও দারুচিনির গন্ধ এরা সহ্য করতে পারে না। আর সবচেয়ে ভাল আলো বাতাসের ব্যাবস্থা করা। ট্রে পরিস্কার রাখা যাতে খামারে খারাপ গন্ধ না থাকে।

এই পোস্ট আপনাদের উপকারে আসলে একটি লাইক, কমেন্ট ও শেয়ার করুন। ধন্যবাদ...

Check Also

গরমে কবুতরের যত্নে ১৩ টি করণীয় কাজ

গরমে কবুতরের যত্নে ১৩ টি করণীয় কাজ

অনেক কবুতর পালক মনে করেন গরমে কবুতরের সমস্যা হয়না, শুধু শীতেই হয়। যা ভুল ধারনা। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *