সোমবার , জুলাই ৪ ২০২২
Home / কবুতরের প্রাকৃতিক ঔষধ / কবুতরের ঠান্ডা জনিত সমস্যার প্রাকৃতিক চিকিৎসা
কবুতরের ঠান্ডা জনিত সমস্যার প্রাকৃতিক চিকিৎসা
কবুতরের ঠান্ডা জনিত সমস্যার প্রাকৃতিক চিকিৎসা

কবুতরের ঠান্ডা জনিত সমস্যার প্রাকৃতিক চিকিৎসা

কবুতরের ঠান্ডা জনিত সমস্যা থেকে শ্বাসকষ্ট এটা খুবই ছোট একটি ব্যাকটেরিয়াল রোগ । তবে আমাদের অসতর্কতা জনিত কারণে এই রোগটি অনেক সময় বড় আকার ধারন করে।

যেমন- কবুতরের ঠান্ডা জনিত সমস্যা দেখা দিলে অনেকেই প্রাথমিক পর্যায়ে এজিথ্রোমাইসিন এন্টিবায়োটিক দিয়ে চিকিৎসা চালানো শুরু করেন ।

যা কবুতরের শরীরের উপকারী ব্যাকটেরিয়াকে দমন করে , এবং ক্ষতিকারক ব্যাকটেরিয়াকে উজ্জীবিত করে । যারা এই কাজটি করেন তারা একবার ও কি ভেবে দেখছেন । এজিথ্রোমাইসিন এর মত মেডিসিন কার্যকারী না হলে পরবর্তী পর্যায়ে কি মেডিসিন দিয়ে চিকিৎসা দিবেন ?

এজিথ্রোমাইসিন ও হাই এন্টিবায়োটিক এর মত মেডিসিন এর ব্যবহারে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি থাকা কবুতরগুলো সুস্থ হলেও ।

বেশীরভাগ ক্ষেত্রে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকা কবুতরগুলোর শরীরে রোগটি সেকেন্ডারি টনিকে পরিনত হয়ে শ্বাসকষ্ট দেখা দেয় । আজ আলোচনা করবো কবুতরের ঠান্ডা জনিত সমস্যা দেখা দিলে সেটির করনীয় বিষয় এবং সমাধান নিয়ে ।

ঠান্ডা জনিত সমস্যায় প্রাথমিক পর্যায়ে করনীয়ঃ

উপাদানঃ
>গরম পানি ।
>মধু ।
>আদার রস ।
>তুলসীপাতার রস ।
>লেবু ।
>টকদই ।

এক গ্লাস কুসুম গরম পানির সাথে চা চামচের এক চামচ মধু , এক চামচ আদার রস , এক চামচ তুলসীপাতার রস , ১০ ফোটা লেবুর রস , একসাথে মিশিয়ে একেকটা কবুতরকে সকালে ১৫/২০ এম এল এবং একই নিয়মে বিকালে নতুন করে উপাদান গুলোর মিশিয়ে ১৫/২০ এম এল করে খাওয়াতে হবে ।

দুপুরে ১০ এম এল টক দধির পানি খাওয়ান । ইনশাআল্লাহ কবুতর সুস্থ হবে এবং রোগটি সেকেন্ডারী টনিক পর্যায়ে যাওয়ার ও কোন সম্ভাবনা নাই ।

শ্বাসকষ্টে মধুর কার্যকরীতাঃ শ্বাসযন্ত্রের ওপরের অংশে অবস্থিত নাক , গলা , কণ্ঠ , শ্বাসনালী যুক্ত ফুসফুসের সঙ্গে । এসব যন্ত্রের কোনো কোনো সমস্যা দূর করতে মধু অত্যন্ত কার্যকরী ।

মধু ব্যাবহার করলে লিভার টনিক ও এনজাইম ব্যবহারের প্রয়োজন নেই । এছাড়াও মধু শরীর গরম রাখতে কার্যকারী ভূমিকা রাখে । এটি সস্তা ও সহজলভ্য । এটির কোন ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়া নেই ।

মধু অ্যান্টিবায়োটিকের বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে । কারণ মধুতে ব্যাকটেরিয়া ধ্বংসের ক্ষমতা রয়েছে । মধু ই . কোলাই ও সালমোনেলাসহ ব্যাকটেরিয়ার কয়েক ডজন স্ট্রেইনের বিরুদ্ধে কার্যকর ।

এই পোস্ট আপনাদের উপকারে আসলে একটি লাইক, কমেন্ট ও শেয়ার করুন। ধন্যবাদ...

Check Also

কবুতরের প্রাকৃতিক কৃমি কর্স | ১০০% কার্যকরী | কেনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই

কবুতরের প্রাকৃতিক কৃমি কোর্স | ১০০% কার্যকরী | কেনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই

আসসালামুআলাইকুম কবুতর প্রেমি ভাই, বোন এবং বন্ধুগন। আশা করছি সকলেই মহান আল্লাহর রহমতে ভালো আছেন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!