শুক্রবার , সেপ্টেম্বর ২৪ ২০২১
Home / কবুতরের প্রাকৃতিক ঔষধ / কবুতরের মুখে ঘা/ক্যাঙ্কার রোগের প্রাকৃতিক চিকিৎসা
কবুতরের মুখে ঘা/ক্যাঙ্কার রোগের প্রাকৃতিক চিকিৎসা
কবুতরের মুখে ঘা/ক্যাঙ্কার রোগের প্রাকৃতিক চিকিৎসা

কবুতরের মুখে ঘা/ক্যাঙ্কার রোগের প্রাকৃতিক চিকিৎসা

আসসালামুয়ালাইকুম কবুতর প্রেমী ভাই, বোন এবং বন্ধুগণ। আশা করছি সকলেই মহান আল্লাহর রহমতে ভালো আছেন। কবুতরের মুখে ঘা অথবা ক্যাঙ্কার এর প্রাকৃতিক চিকিৎসা নিয়ে আপনাদের সাথে আজকে আলোচনা করবো।

কবুতরের মুখে ঘা, এটা কবুতরের কমন একটি রোগ। এটা কবুতরের এমন একটা রোগ যদি এর চিকিৎসা সময়মতো না করানো হয় তাহলে কবুতরের মৃত্যু হতে পারে।

কবুতরের ক্যাঙ্কার প্রোটোজোয়া জীবানু ঘটিত একটি রোগ। এ রোগের ফলে কবুতরের গলা ও ঠোঁটের মধ্যে সাদা বা হলুদ ঘা এর আস্তরন হয়। ফলে কবুতর খাবার গিলতে পারে না এবং না খেতে পেরে কবুতর মারা যায়।
কবুতরের ক্যাঙ্কার হলে কবুতর খাবার খেতে চাবে না, ওজন কমে যাবে, কবুতরের ডায়রিয়া হতে পারে, কবুতর পানি বেশি খাবে, কবুতর উড়তে চাবে না, কবুতরের পাখা ঝুলে যেতে পারে, অনেক সময় কবুতরের মুখের বাইরেও ঘা হতে পারে।

আপনার কবুতর যদি ক্যাঙ্কার রোগে আক্রান্ত হয়, তাহলে প্রথমেই আক্রান্ত কবুতরকে অন্যান্য কবুতর থেকে আলাদা করে ফেলতে হবে। কারণ, আক্রান্ত কবুতর যদি একই পাত্রে পানি পান করে তাহলে অন্য কবুতরের মধ্যেও এ রোগ ছড়িয়ে পড়তে পারে।
কবুতরের মুখে ঘা হলে যেহেতু নিজে খেতে পারে না সেহেতু আক্রান্ত কবুতরকে হাতে ধরে খাওয়াতে হবে। এক্ষেত্রে কবুতরকে রাইস স্যালাইন খাওয়াতে পারেন।




=>এখন চলুন কবুতরের মুখে ঘা এর প্রাকৃতিক চিকিৎসা সম্পর্কে জেনে নেই।

প্রিয় কবুতর প্রেমী বন্ধুগণ! কবুতরের মুখে ঘা/ক্যাঙ্কার রোগের চিকিৎসায় দারুচিনি খুবই কার্যকরী প্রাকৃতিক মেডিসিন। প্রথমে দারুচিনি গুড়ো বাজার থেকে কিনে আনবেন অথবা বাড়িতে নিজেই বাড়িতে দারুচিনি গুড়ো করে নিবেন। আপনি যদি বাড়িতে বসে নিজেই দারুচিনি গুড়ো করে নেন তাহলে সবচেয়ে বেশি ভালো হবে।

এরপর কিছু পরিমাণ দারুচিনি গুড়োর মধ্যে কয়েক ফোটা পানি দিয়ে পেস্ট বানিয়ে নিবেন। এমনভাবে পেস্ট বানাতে হবে যেন পেস্ট মাখা মাখা হয়। এরপর হাতের তালুতে নিয়ে ডাবলি অথবা ছোলা সাইজের সমান করে গোল করবেন এবং আক্রান্ত কবুতরকে হাতে ধরে খাওয়াই দিবেন। আক্রান্ত কবুতরকে প্রতিদিন তিন বেলা এভাবে বড়ি বানিয়ে খাওয়াবেন। এ বড়ি কবুতরকে একটানা তিন দিন খাওয়াবেন।
কবুতরের ক্যাঙ্কার ভালো করতে দারুচিনি চমৎকার কাজ করে। অনেকেই মনে করতে পারেন কবুতরকে দারুচিনি খাওয়ালে কবুতরের সাইড ইফেক্ট হবে। বন্ধুগণ, এতে কোনো সাইড ইফেক্ট নেই।

আজকে এ পর্যন্তই। যদি পোস্টটি আপনাদের উপকারে আসে তাহলে একটি লাইক, কমেন্ট ও শেয়ার করবেন। ধন্যবাদ…

এই পোস্ট আপনাদের উপকারে আসলে একটি লাইক, কমেন্ট ও শেয়ার করুন। ধন্যবাদ...

Check Also

করাইজা অথবা আউল'স হেড (Infectious Coryza)

করাইজা অথবা আউল’স হেড (Infectious Coryza)

#করাইজা অথবা আউল’স হেড (Infectious Coryza) #কবুতর এর চোখ ঊঠা চোখ এ পানি বা সাদা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *