Home / কবুতরের রোগ ও চিকিৎসা / কবুতরের ক্যালসিয়ামের অভাব হলে কি হয়? ক্যালসিয়ামের অভাব দূর করার উপায়
কবুতরের ক্যালসিয়ামের অভাব হলে কি হয়? ক্যালসিয়ামের অভাব দূর করার উপায়
কবুতরের ক্যালসিয়ামের অভাব হলে কি হয়? ক্যালসিয়ামের অভাব দূর করার উপায়

কবুতরের ক্যালসিয়ামের অভাব হলে কি হয়? ক্যালসিয়ামের অভাব দূর করার উপায়

কবুতরের ক্যালসিয়ামের অভাবে কি হয়? অর্থাৎ কবুতরের শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দেখা দিলে কবুতরের কি কি সমস্যা হয়? এবং কবুতরের ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করতে কবুতরকে কি খাওয়াবেন এসব বিষয় নিয়ে আজকে আলোচনা করবো। তো বন্ধুগণ, আজকের লেখা কবুতর পালকদের জন্য খুবই গুরুত্বপর্ণ। তাই সম্পূর্ণ লেখা মনোযোগ দিয়ে পড়ার অনুরোধ রইলো। তাহলে চলুন মূল আলোচনা শুরু করি-

=> প্রথমেই আলোচনা করবো কবুতরের ক্যালসিয়ামের অভাব হলে কবুতরের কি কি সমস্যা হয় সে সম্পর্কে-
★ কবুতরের ক্যালসিয়ামের অভাব হলে সবচেয়ে বেশি সমস্যা হয় কবুতরের ডিম বাচ্চায় অর্থাৎ কবুতর যখন ডিম পাড়ে তখন দেখা যায় সে ডিমের খোসা পাতলা হয়। এতোটাই পাতলা হয় যে, সে ডিম থেকে বাচ্চা হওয়ার কোন সম্ভাবনাই থাকে না।

★ অনেক সময় দেখা যায় কবুতরের ১ টা ডিম স্বাভাবিক হয় আরেকটা স্বাভাবিকের চেয়ে অনেক ছোট হয় যা থেকে বাচ্চা হয় না।

★ কবুতরের শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দেখা দিলে কবুতর অনেক সময় কবুতর ডিম পাড়া বন্ধ করে দেয়। আবার ডিম পাড়লেও লম্বা একটা বিরতি দিয়ে ডিম পাড়ে। দেরিতে ডিম পাড়লেও সে ডিম জমে না অর্থাৎ সে ডিম থেকে বাচ্চা হয় না।




★ প্রিয় কবুতর প্রেমি বন্ধুগণ! আপনারা অনেকেই একটি বিষয়ের সম্মুখীন হয়েছেন। আর তাহলো- কবুতর ডিম পাড়লে সে ডিমে কবুতর তা (উম) দেয় না। আবার অনেক সময় তা (উম) দিলেও মাঝপথে এসে ডিমে তা (উম) দেওয়া বন্ধ করে দেয়। কবুতরের এই সমস্যাটি কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে কবুতরের শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হলে দেখা দেয়।

★ কবুতর ডিমে নিয়মিত উম দেওয়ার পর নির্দিষ্ট সময় পার হওয়ার পরও ডিম থেকে বাচ্চা বের হতে পারে না অর্থাৎ বাচ্চা ফুটে না। আবার বাচ্চা ফুটলেও সে বাচ্চা অনেক দূর্বল থাকে যার ফলে বাচ্চা মারা যায়। আবার অনেক সময় ডিম জমে না এবং ডিম জমলেও ডিমের ভেতরেই বাচ্চা মারা যায়। এ জাতীয় সকল সমস্যাই কবুতরের ক্যালসিয়ামের অভাবে হয়ে থাকে।

★ কবুতরের শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হলে আরেকটি যে বড় ধরণের সমস্যা হয় তাহলো- কবুতর দূর্বল হয়ে যায় এবং কবুতর প্যারালাইসিস হয়ে যায়। সহজ কথায় বলতে গেলে কবুতর হাটতে পারে না। বেশিরভাগ ক্ষেত্রে কবুতর যখন ডিমে উম দেয় তখন কবুতর প্যারালাইসিস হয়ে পড়ে।

★ কবুতরের ক্যালসিয়ামের অভাব হলে কবুতরের শরীরে হাড় নরম হয়ে যায়। যার ফলে সমান্ন আঘাতেই কবুতরের হাড় ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা থাকে।
কবুতরের ক্যালসিয়ামের অভাব হলে প্রধানত এ সমস্যাগুলো সবচেয়ে বেশি হয়। তবে কবুতরের অন্যান্য আরও সমস্যা হতে পারে এই ক্যালসিয়ামের অভাবে।

=> এখন চলুন জেনে নেই, কবুতরের ক্যালসিয়ামের অভাব হলে কবুতরকে কি খাওয়াবেন সে সম্পর্কে-
★ কবুতরের ক্যালসিয়ামের অভাব পূরণ করতে মিক্স খাবারের কোনো বিকল্প নেই। মিক্স খাবারে ধান, সয়াবিন, তিল, ছেলা, ডাবলি এগুলে অবশ্যই রাখবেন। এছাড়াও কবুতরকে সপ্তাহে ১ দিন খেজুর খেতে দিবেন। ১ লিটার পানিতে মাঝারী সাইজের ২ টি খেজুর ভালো করে পানিতে মিক্স করে নরমাল পানির মতো কবুতরের সামনে দিয়ে রাখবেন। খেজুরে প্রচুর ক্যালসিয়াম রয়েছে।




★ কবুতরকে ডিমের খোসা খেতে দিলেও কবুতরের ক্যালসিয়ামের অভাব অনেকটা দূর হয়। কবুতর যদি ডিমের খোসা এমনিতেই খেতে না চায় তাহলে গ্রিটের সাথে মিশিয়ে খেতে দিবেন। সপ্তাহে ১ দিন অথবা ২ দিন খেতে দিবেন।

★ কবুতরের ক্যালসিয়ামের অভাব বেশি হলে অবশ্যই কবুতরকে ক্যালসিয়াম কোর্স করাতে হবে। কবুতরের ক্যালসিয়াম কোর্স ক্যালপ্লেক্স দিয়ে করাতে পারেন। ক্যালপ্লেক্স খুবই ভালো মানের ক্যালসিয়াম। এটি পশুপাখির দোকানে কিনতে পাবেন। ১০০ মিলি ঔষধের দাম নিবে ৬৯ টাকা। এটি কবুতরকে খাওয়ানোর নিয়ম হলো- ১ লিটার পানিতে ১ অথবা ২ মিলি ঔষধ মিক্স করে কবুতরের সামনে নরমাল পানির মতো দিয়ে রাখবেন প্রতিদিন ৮ ঘন্টার জন্য। এটি কবুতরকে মাসে টানা ৩ দিন দিবেন।
আজ এ পর্যন্তই। সকলের সুস্থতা কামনা করে শেষ করছি। আল্লাহ হাফেজ…

=> Youtube Channel: (এখানে ক্লিক করুন)

=> Facebook Page: (এখানে ক্লিক করুন)

এই পোস্ট আপনাদের উপকারে আসলে একটি লাইক, কমেন্ট ও শেয়ার করুন। ধন্যবাদ...

Check Also

কবুতরের গোটা/পক্স/বসন্ত রোগের সহজ চিকিৎসা

কবুতরের গোটা/পক্স/বসন্ত রোগের সহজ চিকিৎসা

আজকে আমি কবুতরের যে বিষয়টা নিয়ে আলোচনা করব সেটা হল কবুতরের পক্স, বসন্ত বা মশার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *