বৃহস্পতিবার , সেপ্টেম্বর ১৬ ২০২১
Home / কবুতরের প্রাকৃতিক ঔষধ / কবুতরের জন্য অ্যাপল সিডার ভিনেগারের প্রয়োজনীয়তা ও ব্যবহারের নিয়ম
কবুতরের জন্য অ্যাপল সিডার ভিনেগারের প্রয়োজনীয়তা ও ব্যবহারের নিয়ম
কবুতরের জন্য অ্যাপল সিডার ভিনেগারের প্রয়োজনীয়তা ও ব্যবহারের নিয়ম

কবুতরের জন্য অ্যাপল সিডার ভিনেগারের প্রয়োজনীয়তা ও ব্যবহারের নিয়ম

আপেল সিডার ভিনেগার সম্পর্কিত একটি পোষ্ট করব অনেক দিন ভাবছি আজ সময় পেলাম তাই লিখলাম। অনেকেই এটার কাজ আর কবুতর এর জন্য কি উপকার করে জানতে চেয়েছিলেন? আশাকরি এ পোষ্ট টি পড়লে সব কিছু জানতে পারবেন।
অপরিশোধিত আপেল সিডার ভিনেগার (ACV) প্রাকৃতিক জীবাণু প্রতিরোধক

আপেল সিডার ভিনেগার ( Apple Cider Vinegar ) কবুতর এর জন্য অতীব প্রয়োজনীয় একটি উপাদান, তবে অবশ্যই তা হতে হবে কাঁচা এবং অপরিশোধিত। ACV এর কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই এবং আছে কবুতর এর জন্য অত্যন্ত প্রয়োজনীয় জীবাণু নাশক উপাদান ।




কাঁচা এবং অপরিশোধিত আপেল সিডার ভিনেগারে ( Apple Cider Vinegar ) আছে প্রয়োজনীয় প্রাকৃতিক এনজাইম, মিনারেলএবং অত্যাবশ্যকীয় এসিড যা ঈস্ট এবং অন্যান্য দূষিত পদার্থকে নিয়ন্ত্রনে রাখে।

অপরিশোধিত আপেল সিডার ভিনেগার ( Apple Cider Vinegar ) প্রো-বায়োটিক ( কারণ এটা একপ্রকার এন্টিসেপটিক ) তাই এটাকে প্রাকৃতিক এন্টিবায়োটিক হিসেবে ধরা হয়। এটি কবুতর এর শরীরে ভাইরাস, ব্যাকটেরিয়া এবং অন্য যে কোন প্রকার জীবাণুর বিরুদ্ধে কাজ করে।
এটা কবুতর এর শরীরের অভ্যন্তরে সকল প্রয়োজনীয় অঙ্গাণুগুলোকে পরিষ্কার করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করে।

এটি সকল ধরণের হজমে সমস্যা এবং পাকস্থলি, লিভার, কিডনি, অন্ত্র এবং ক্রপ সহ গুরুত্বপূর্ণ যে কোন অঙ্গাণু এর কার্যক্রম যথাযথ ভাবে পালনে সহায়তা করে।
এটি ত্বকের বাহিরে ব্যাবহারযোগ্য এবং যে কোন আঘাত বা ক্ষতে এন্টিসেপ্টিক হিসেবে ব্যাবহার করা যায়।

ব্যাক্টেরিয়া সংক্রামণ এর কারণে যদি কবুতর এর ডায়রিয়া হয়ে থাকে তবে অ্যাপেল সিডার ভিনেগার সেই ডায়রিয়া নিরাময়ে সহায়তা করতে পারে। কারণ এর মধ্যে তার জীবাণুধ্বংসী বৈশিষ্ট্য বিদ্যমান।
এতে রয়েছে পটাসিয়াম ও বিভিন্ন রকম এনজাইম যা দুর্বলতা থেকে পরিত্রান দেয়।

আপেল সাইডার ভিনেগার ( Apple Cider Vinegar ) এর সবচেয়ে ভালো ব্র্যান্ড হচ্ছে ‘bragg mother apple cider vinegar’
আপেল সিডার ভিনেগার ( Apple Cider Vinegar ) প্রয়োগ পদ্ধতিঃ

১/ শারীরিক সুস্থতায়ঃ এককাপ পানিতে ১ বা আধা চা চামচ পরিমাণ আপেল সিডার ভিনেগার ( Apple Cider Vinegar ) মিশিয়ে দিতে হবে । ( ২ চা চামচ= ১০ মিলি পরিমাণ ভিনেগার ১ লিটার পানির জন্য) মিশানো পানি ১০ মিলি করে একটি কবুতর কে খাইয়ে দিতে হবে।




২/ পাকস্থলী এবং ( পায়খানার ) সমস্যায়ঃ এককাপ পানিতে ১ বা দেড় চা চামচ পরিমাণ আপেল সিডার ভিনেগার ( Apple Cider Vinegar ) মেশাতে হবে। ( ৪ চা চামচ = ২০ মিলি পরিমাণ ভিনেগার ১ লিটার পানির জন্য)
মিশানো পানি ১০ মিলি করে একটি কবুতর কে খাইয়ে দিতে হবে।

কবুতরের৩/ শ্বাস প্রশ্বাস এবং ফুসফুসের সমস্যায়ঃ এককাপ পানিতে দেড় বা ২ চা চামচ পরিমাণ আপেল সিডার ভিনেগার ( Apple Cider Vinegar ) মেশাতে হবে। ( ৫ চা চামচ = ২৫ মিলি পরিমাণ ভিনেগার ১ লিটার পানির জন্য)
মিশানো পানি ১০ মিলি করে একটি কবুতর কে খাইয়ে দিতে হবে। এভাবে প্রতিদিন ২ বার করে ৫ দিন খাওয়ানো যাবে। আর প্রতি সপ্তাহে ২ দিন ১ লিটার পানিতে ২ মিলি পরিমান ভিনেগার মিশিয়ে সে পানি কবুতর কে খেতে দিলে সাল্মোনেল্লা হওয়ার সম্ভাবনা থাকবেই না বলা চলে। আমার লিখাগুলি কারো ভাল না লাগলে এড়িয়ে চলুন। ধন্যবাদ,,,,

 

এই পোস্ট আপনাদের উপকারে আসলে একটি লাইক, কমেন্ট ও শেয়ার করুন। ধন্যবাদ...

Check Also

কবুতরের ঘর থেকে মশা তাড়ানোর ৬ টি প্রাকৃতিক উপায়

কবুতরের ঘর থেকে মশা তাড়ানোর ৬ টি প্রাকৃতিক উপায়

আসসালামুওয়ালাইকুম কবুতর প্রেমি ভাই, বোন এবং বন্ধগন! আশা করছি সকলেই আল্লাহর রহমতে ভালো আছেন। কবুতরের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *