Home / কবুতরের রোগ ও চিকিৎসা / কবুতরের চোখের সকল সমস্যার সহজ সমাধান
কবুতরের চোখের সমস্যার সহজ সমাধান
কবুতরের চোখের সমস্যার সহজ সমাধান

কবুতরের চোখের সকল সমস্যার সহজ সমাধান

কবুতরের চোখে পানি, চোখ ফুলে যাওয়া, চোখে কেতর আসা- এই রোগটি হলে ঘাবড়ানোর কিছু নেই, আবার এটি দেখতে পাওয়া মাত্রই রোগটিকে কোনভাবেই অবহেলা করা যাবেনা। নয়তো বড় রকমের ক্ষতির সম্মুখীন হতে পারেন। কারন এই রোগটি দেখা মাত্র রোগাক্রান্ত কবুতরটিকে সম্পূর্ন আলাদা করে চিকিৎসা শুরু না করলে একটি থেকে আপনার পুরো খামারে ছড়িয়ে পড়বে এবং আস্তে আস্তে চোখের পানি বাড়তে বাড়তে চোখ বন্ধ হয়ে যাবে এবং কবুতরটিও ২/৪ দিনের মাথায় খাওয়া বন্ধ করে দিয়ে মৃত্যুর কোলে ঢলে পড়বে।



★★ চিকিৎসা বা করণীয়-
নরমাল পানি / ফিটকারি মিশানো হালকা কুসুম গরম পানি দিয়ে কবুতরের উভয় চোখ পরিস্কার করে দিয়ে হালকা ভাবে টিস্যু দিয়ে মুছে দিতে হবে। এরপর গ্যাটিসন Eye Drop / অন্য কোন মানুষের চোখের ভালো কোন ড্রপ দিনে উভয় চোখে ১ ফোটা করে ৩ বেলা করে দিতে হবে পরপর ৪/৫ দিন। এক বারও মিস করবেন না। ৩ বেলাই দিতে হবে। ইনশাআল্লাহ ভাল হয়ে যাবে। (ঔষুধ Human Pharmacy তে পাবেন)



★★প্রতিরোধ ব্যবস্থা-
এই রোগটি নরমালই ধুলা বালু, বিশেষ করে কবুতরের ট্রে বেশিদিন অপরিষ্কার রাখার ফলে হয়ে থাকে। তাই এ বিষয়ে খুব সতর্ক থাকবেন। সপ্তাহে অন্তত ২/৩ বার ট্টে ক্লিন করতে হবে।। আর খামারও পরিষ্কার পরিছন্ন এবং পোকা মাকড়, তেলাপোকা, টিকটিকি, ইদুর ইত্যাদি থেকে মুক্ত রাখতে হবে।

এই পোস্ট আপনাদের উপকারে আসলে একটা লাইক, কমেন্ট ও শেয়ার করুন। ধন্যবাদ…

এই পোস্ট আপনাদের উপকারে আসলে একটি লাইক, কমেন্ট ও শেয়ার করুন। ধন্যবাদ...

Check Also

কবুতরের গোটা/পক্স/বসন্ত রোগের সহজ চিকিৎসা

কবুতরের গোটা/পক্স/বসন্ত রোগের সহজ চিকিৎসা

আজকে আমি কবুতরের যে বিষয়টা নিয়ে আলোচনা করব সেটা হল কবুতরের পক্স, বসন্ত বা মশার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *