শুক্রবার , সেপ্টেম্বর ২৪ ২০২১
Home / কবুতরের রোগ ও চিকিৎসা / ডিমের ভেতর কবুতরের বাচ্চা মারা যাওয়ার কারণ ও সমাধান
ডিমের ভেতর কবুতরের বাচ্চা মারা যাওয়ার কারণ ও সমাধান
ডিমের ভেতর কবুতরের বাচ্চা মারা যাওয়ার কারণ ও সমাধান

ডিমের ভেতর কবুতরের বাচ্চা মারা যাওয়ার কারণ ও সমাধান

কবুতর এর ডিমের ভিতর বাচ্চা মরে যাওয়া একটি বড় সমস্যা। কবুতর ডিম দিয়ে ১৮-১৯ দিন বসে থাকল। আর যখন আপনি আশা করছেন আজ/কাল এর মধ্যে বাচ্চা ফুটবে। দেখা গেল বাচ্চা ফোটার বদলে ডিম এর মধ্যে শেষ মুহূর্তে বাচ্চাটা মরে গেছে। এই অবস্থাটা অবশ্যই হতাশার। তবে আমরা আরও একটু সচেতন হলে এবং কিছু নিয়ম মানলে এটা থেকে পরিত্রান পেতে পারি।

★ কবুতরকে নিয়ম করে কিছু মেডিসিন দিন। যেমন- Calcium , Zinc, Multivitamin.
কবুতর ডিম পারার জন্য প্রচুর পরিমান ক্যালসিয়াম এর প্রয়োজন। Calcium এর ঘাটতি থাকলে কবুতর অনেক সমস্যা হতে পারে যার মধ্যে ডিম এর ভেতর বাচ্চা পুষ্টির অভাবে মারা যেতে পারে। তাই আপনি প্রতিমাসে ৩-৫ দিন Calcium+Zinc দিন। একসাথে দিতে পারবেন। Zinc রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে।
এরপরে আপনি ৪/৫ দিন বিরতি দিয়ে Multivitamin দিন ৩-৫ দিন।
সেই সাথে আপনি যখন দেখবেন কবুতর ডিম দেয়ার সময় হয়ে আসছে সেই সময় ভিটামিন-কে দিন (আমি Rena-k দেই ৩দিন) ডিম এর পুষ্টি নিশ্চিত হয়।




★ এইগুলি ছাড়াও আরও কিছু মেডিসিন আছে যা দেয়া যাবে। যেমন- AD3E, E-SELL , LIVATONE, RENA-BC সাথে অবশ্যই ভাল মানের গ্রিট দিতে হবে। বিশেষ করে যারা ফেন্সি কবুতর পালেন বা যারা খাচায় কবুতর পালেন সেই সব কবুতর প্রকৃতি থেকে তাদের প্রয়োজনীয় ভিটামিন /মিনারেল গ্রহন করতে পারেনা বলে আপানকে এইগুলি সরবরাহ করতে হবে।




সেইসাথে আপনাকে আরও মনযোগী হতে হবে। যেমন কবুতর প্রথম ডিম পাড়ার পরে সেটা তুলে নিয়ে একটা প্লাস্টিক এর ডিম দিন। দ্বিতীয় ডিম দেয়ার পরে প্লাস্টিক টা তুলে নিয়ে প্রথম ডিম টা দিন। তাহলে ২টি ডিম একসাথে ফুটবে। তাতে ২টা বাচ্চা একসাথে বেড়ে উঠবে। দ্বিতীয় ডিম যেদিন দিবে সেইদিন থেকে ১৮-১৯ দিন এর মাথায় বাচ্চা ফুটবে। মনে করুন আপনের কবুতর ১লা জানুয়ারি দ্বিতীয় ডিম দিল। তাহলে ১৮ই জানুয়ারি সকালে চেক করে দেখেন আপনের ডিম টা ফুটা করেছে আর বাচ্চা দেখতে পারবেন। এখন যদি ১৯ তারিখ সকালেও আপনের বাচ্চা ডিম থেকে না বেরিয়ে আসে তাহলে নিজে বের করে দিন। একটু সাবধানে বের করে কবুতর এর নিচে রেখে দিন।

এই পোস্ট আপনাদের উপকারে আসলে একটি লাইক, কমেন্ট ও শেয়ার করুন। ধন্যবাদ...

Check Also

কবুতরের সবুজ পায়খানা

কবুতরের সবুজ পায়খানা হলেই কি রোগে আক্রান্ত?

আসসালামুয়ালাইকুম কবুতর প্রেমি ভাই, বোন এবং বন্ধুগণ! আশা করছি সকলেই মহান আল্লাহর অশেশ রহমতে ভালো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *