বৃহস্পতিবার , সেপ্টেম্বর ১৬ ২০২১
Home / কবুতরের যত্ন / শীতে কবুতরের মাসিক কোর্স
শীতে কবুতরের মাসিক কোর্স
শীতে কবুতরের মাসিক কোর্স

শীতে কবুতরের মাসিক কোর্স

শীতকাল এসে পড়েছে। তাই এই শীতে কবুতরকে সুস্থ রাখতে আপনি আপনার কবুতরগুলোকে মাসিক কোর্স করাতে পারেন। তাহলে চলুন ভিডিওটি শুরু করি-

১-৪ তারিখঃ সাল্মনেল্লা কোর্স- ২ টেবিল চামচ শাফি, ২ টেবিল চামচ ফেবনিল, ১ টেবিল চামচ মারবেলাস ১ লিটার পানিতে মিক্স করে একটানা ৪-৫ দিন সাধারন খাবার পানি হিসাবে পরিবেশন করবেন। অথবা (হোমিও ব্যাপ্তেসিয়া ৩০, ১ সিসি =১ লিটার পানিতে মিক্স করেও ৫ দিন আপনি এই কোর্স করাতে পারবেন।
এই কোর্স চলাকালীন কবুতর সবুজ পায়খানা করতে পারে, আর এই অবস্থায় ঔষধ বন্ধ করা যাবে না, এটা কবুতরের ভিতরের জীবাণু বের করতে সাহায্য করে। একটানা করাতে হবে এবং ধরে খাওয়ান যাবে না ও অসুস্থ কবুতরকে খাওয়ান যাবে না, তাতে বমি করতে পারে এবং সরাসরি খাওয়ান যাবে না। বাচ্চা থাকলে বাবা-মা কে খাওয়াতে পারবেন। কারন এ সময় তারা সরাসরি কোন খাবার দেয় না। কর্প মিল্ক খাওয়ায়। তবে অসুস্থ কবুতরদেরকে দিবেন না বা ধরে খাওয়াবেন না।)



৫ তারিখঃ পশু পাখির স্যালাইন বা লেবুর রস ও লবন যোগ করে দিতে পারেন ২ চা চামচ লবন ও ১ টি লেবু ১ লিটার পানিতে।

৬ তারিখঃ অ্যাপেল সিডার ভিনেগার ১ মিলি ১ লিটার পানিতে মিক্স করে। যারা অ্যাপেল সিডার ভিনেগার সংগ্রহ করতে পারেন না তারা সাধারন ভিনেগার বা সিরকা ব্যাবহার করতে পারেন।

৭ তারিখঃ প্রবায়টিক প্রয়োগ করতে পারেন ১ মিলি ১ লিটার পানিতে মিক্স করে। প্রবায়টিক হিসাবে hamdard এর এলাকুলি ব্যাবহার করতে পারেন ১ চামচ ১ লিটার পানিতে বা করিয়ার গারডিজেন-এম নামে একটা পাওয়া যায় সেটাও ব্যাবহার করতে পারেন।



৮-১২ তারিখঃ ভিটামিন বি কমপ্লেক্স হিসাবে (toxynil, biovit, Rena B+C) ১ সিসি/গ্রাম= ১ লিটার পানিতে মিক্স করে সাধারন খাবার পানি হিসাবে পরিবেশন করবেন। ( এর সাথে যদি মনে করেন রেনা কে ভিটামিনটাও মিক্স করে ব্যাবহার করতে পারেন। ১০(দশ) লিটার পানিতে ১ গ্রাম রেনা কে এই অনুপাতে প্রয়োগ করতে চেষ্টা করবেন।) আপনি ২ দিন (toxynil) ও ২ দিন (biovit, Rena B+C)দিতে পারেন।

১৩ তারিখঃ হোমিও Belodona 30, ১ সিসি= ১ লিটার পানিতে মিক্স করে সাধারন খাবার পানি হিসাবে পরিবেশন করবেন (মাসে ১ বার)।
এটি কবুতরের প্যারামক্সি বা এই ধরনের রোগ থেকে মুক্ত থাকতে সাহায্য করবে। যারা মুরগির ভ্যাকসিন দিবার জন্য পারাপারি করেন তাদের জন্য এটি ভাল কাজ করবে।)

১৪-১৭ তারিখঃ ক্যালসিয়াম (Calcium Forte or Calfast etc ) এইধরনের ভাল মানের ক্যলসিয়াম প্রয়োগ করতে পারেন, ১ সিসি/গ্রাম= ১ লিটার পানিতে মিক্স করে ৩-৪ দিন সাধারন খাবার পানি হিসাবে পরিবেশন করবেন।



১৮ তারিখঃ এই কোর্স টি অবশ্যই পালন করার চেষ্টা করবেন। রসুন বাঁটা, মধু, লেবুর রস। (১ লিটার পানিতে ২ চা চামচ রসুন বাটা,২ চা চামচ মধু আর ১ চামচ লেবুর রস মিক্স করে দিলে ভাল। তবে পানি অবশ্য ছেকে নিতে হবে। আর লেবু চিপার সময় গ্লভস বা লেমন ইস্কুইজার ব্যাবহার করবেন।

১৯ তারিখঃ আলোভেরা উপরের সবুজ খোশা বা আবরন ছারিয়ে ভিতরের জেল ব্লেণ্ডারে জুস করে ১ লিটার পানিতে ১ টা পাতা পরিমান মত তাল মিশ্রীর সাথে মিক্স করে সাধারন খাবার পানি বা সরবত হিসাবে পরিবেশন করবেন।

২০ তারিখঃ Hiprachocko প্রয়োগ করতে পারেন ১ দিন। এতে আপনার কবুতরের পড় father ভাল থাকবে ও Immune system কার্যকরী থাকতে সাহায্য করবে। ১ সিসি/গ্রাম= ১ লিটার পানিতে মিক্স করে ৩-৪ দিন সাধারন খাবার পানি হিসাবে পরিবেশন করবেন.



২১তারিখঃ অ্যাপেল সিডার ভিনেগার দিন।( এক্ষেত্রে আমিরিকার তৈরি অ্যাপেল সিডার দিয়া উত্তম। তবে অপরিশোধিত টা পেলে ভালো এটা সাল্মনিল্লা প্রতিরোধে সাহায্য করবে। ১ লিটারে ১ সিসি বা তার কম, বেশি প্রয়োগ করবেন না তাতে বিপরিত ফল হতে পারে।)

২২ তারিখঃ লিকার চা বা গ্রীন টি দিতে পারেন ।( এটা কাঙ্কার প্রতিরোধ ও ভাল ব্যাকটেরিয়া উৎপাদনে সাহায্য করবে।) এটি প্রবায়টিক হিসাবেও ভাল কাজ করবে।

২৩ তারিখঃ প্রবায়টিক প্রয়োগ করতে পারেন ১ মিলি/সিসি/গ্রাম ১ লিটার পানিতে মিক্স করে।

২৪-২৬ তারিখঃ লিভার টনিক দিন।( অধিকাংশ কবুতর লিভার জনিত সমস্যায় বেশি ভুগে থাকে। তাই লিভার এর ব্যাপারে একটু খেয়াল রাখা জরুরি। ১-২ চামচ ১ লিটার পানিতে এক্ষেত্রে Hamdard এর Cinkara, Icturn, Karmina ইত্যাদি যে কোন ১টি ব্যাবহার করা যেতে পারে।)



২৭ তারিখঃ হোমিও Kali Curb 30, ১ সিসি ১ লিটার পানিতে মিক্স করে সাধারন খাবার পানি হিসাবে পরিবেশন করবেন। এটি শীতে আপনার কবুতরের সাধারন ঠাণ্ডা জনিত সমস্যা থেকে নিরাপদ থাকবে।

২৮ তারিখঃ আবারও লিকার বা লাল চা বা গ্রিন টি(চা) দিয়া দিবেন।

২৯ তারিখঃ Max Grower দিন ১ সিসি ১ লিটার পানিতে মিক্স করে সাধারন খাবার পানি হিসাবে পরিবেশন করবেন।

৩০-৩১ তারিখঃ মাল্টি ভিটামিন দিয়া ভাল।( এক্ষেত্রে Rena ws দিতে পারেন। ১ লিটার পানিতে ১ গ্রাম।


এই পোস্ট আপনাদের উপকারে আসলে একটি লাইক, কমেন্ট ও শেয়ার করুন। ধন্যবাদ...

Check Also

কবুতরের গ্রীষ্মকালীন খাবারের ছক

কবুতরের গ্রীষ্মকালীন খাবারের ছক

কবুতর পালন করতে গিয়ে আমরা অনেক কাজ করে থাকি আসল কাজ বাদ রেখেই। এই সেক্টরে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *