Home / কবুতরের যত্ন / কবুতর সারাবছর সুস্থ রাখতে ৫ টি করণীয় কাজ
কবুতরকে সারাবছর সুস্থ রাখার উপায়
কবুতরকে সারাবছর সুস্থ রাখার উপায়

কবুতর সারাবছর সুস্থ রাখতে ৫ টি করণীয় কাজ

আপনি আপনার কবুতরকে যদি সারাবছর ১০০% সুস্থ রাখতে চান তাহলে আজকে পোস্টে লেখা এই ৫ টি কাজ আপনাকে করতেই হবে। তাহলে চলুন মূল আলোচনা শুরু করি-

১) কবুতর কে সপ্তাহে/১৫ দিনে/মাসে অন্তত ১ দিন কিছু সময়ের জন্য উপবাস রাখুন। এতে কবুতরের কর্প এ জমে থাকা সঞ্চিত খাদ্য হজম হয় ফলে বিভিন্ন রোগ থেকে বেচে থাকে।

২) আপনি যদি মাঝে মাঝে কবুতরকে কালজিরা, মেথি, মউরি, জাউন এই উপাদান মিক্স করে খেতে দেন তাহলে দেখবেন আপনার খামার অনেক অনাখাঙ্কিত রোগ থেকে মুক্ত থাকবে। এছাড়াও মধু/রসুন/লেবুর রস, কাঁচা হলুদ, অ্যাঁলভিরা এগুলো আপনার কবুতর কে সজিব রাখতে সাহায্য করবে।

৩) আপনার খামারে রোগ প্রতিরোধের সবচেয়ে অন্যতম উপাদান হল, খাদ্য পরিস্কার বা নিয়মিত ফাঙ্গাস মুক্ত বা স্যাঁতসেঁতে মুক্ত রাখা। খাবারে ফাঙ্গাস সব ঋতুতেই কমবেশি পরেই ।




আপনি যদি আপনার খাবারের এই ফাঙ্গাস এর ব্যাপারে খেয়াল রাখেন বা খাবার পরিস্কার এর ব্যাপারে খেয়াল রাখেন তাহলে আশা করা যায় যে আপনার খামার ৮০% রোগ মুক্ত থাকবে কোন প্রকার ঔষধ প্রয়োগ ছাড়াই। আর এই লক্ষে আপনাকে মাঝে মাঝে খাবার রোদে দিতে হবে বা আগুনে হালকা গরম করে নিতে পারেন।

৪) ৬০-৯০ দিন পর পর কৃমির ঔষধ প্রয়োগ করতে হবে। তবে অসুস্থ কবুতর অথবা যে কবুতরের বাচ্চা আছে অথবা যেগুলো ১-২ দিনের মধ্যে ডিম দিতে পারে এমন অথবা যে সমস্থ কবুতরের ৭ দিনের মধ্যে বাচ্চা ফুটবে অথবা অসুস্থ থেকে কেবল ভাল হয়েছে এমন কবুতর কে অনুগ্রহ করে দিবেন না।

৫) আপনার কবুতরের খামার পরিস্কার পরিছন্ন রাখারা চেষ্টা করবেন, আর এই লক্ষে আপনার খামারকে প্রতিদিন বা একদিন পরপর অন্তত ২-৩ দিন পর পর তাদের বিষ্ঠা বা মল পরিস্কার করা উচিৎ। কারন কবুতরের রোগের অন্যতম আরেকটি উপাদান হল এই মল। এগুলো শুকিয়ে ধুলাই পরিনত হয় ফলে নানা ধরনের রোগ জীবাণু ছড়ায়। আর পরিস্কার করার পাশাপাশি জীবাণু মুক্ত ঔষধ ছিটান উচিৎ। TEMSEN ১ লিটার পানিতে ১ গ্রাম মীক্স করে স্প্রে করা ভালো। এতে কবুতরের ঘরের জীবানু ধ্বংস হবে।

আজ এ পর্যন্তই। সকলের সুস্থতা কামনা করে শেষ করছি। আল্লাহ হাফেজ…

 

এই পোস্ট আপনাদের উপকারে আসলে একটি লাইক, কমেন্ট ও শেয়ার করুন। ধন্যবাদ...

Check Also

কবুতরের হিটস্ট্রোক প্রতিরোধ ও করণীয়

কবুতরের হিটস্ট্রোক প্রতিরোধ ও করণীয়

আসসালামুয়ালাইকুম কবুতর প্রেমি ভাই, বোন এবং বন্ধুগণ! আশা করছি সকলেই মহান আল্লাহর রহমতে ভালো আছেন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *