Home / অন্যান্য / কবুতর কেনার আগে ৮ টি সতর্ক
কবুতর কেনার আগে ৮ টি সতর্ক
কবুতর কেনার আগে ৮ টি সতর্ক

কবুতর কেনার আগে ৮ টি সতর্ক

যারা সৌখিন অথবা ব্যবসায়িক উদ্দেশ্যে হাটে কবুতর কিনতে যান এই ভিডিওটি শুধু তাদেরই জন্য। আমাদের আজকের পর্ব, হাটে কবুতর কিনতে গেলে আপনি যে ৮ টি বিষয়ে খেয়াল রাখবেন, নইলে কবুতর কিনে ঠকবেন।
বন্ধুরা আমাদের দেশে গ্রাম ও শহরে প্রচুর জায়গায় কবুতরের হাট মিলে। এসব জায়গা থেকে আপনি কোন কোন বিষয়গুলো খেয়াল রেখে কবুতর কিনবেন এখন সেসব বিষয়গুলো আপনাদের নিকট তুলে ধরবো।



সর্বপ্রথম যে বিষয়টির প্রতি আপনাদের খেয়াল রাখতে হবে তাহলো- আপনি যে কবুতরটি ক্রয় করছেন সেটির চোখ পরিষ্কার এবং গায়ের পালক চকচকে ও ময়লামুক্ত আছে কিনা সেদিকটা লক্ষ রখতে হবে।



দ্বিতীয়ত যে বিষয়টি খেয়াল রাখতে হবে তাহলো- কবুতরের নাক দেখবেন। নাক অবশ্যই ভালো থাকতে হবে। যাতে কোনো প্রকার নাকে সর্দি না থাকে এবং রক্ত না দেখা যায়।



তৃতীয়ত, ময়লা পালক বা গায়ের কোনো অংশে যদি পালক না থাকে এবং কবুতরের ডানা যদি ঝুলে থাকে তাহলে সেই কবুতর কখনোই কিনবেন না।



চতুর্থত, মনে রাখতে হবে, সুস্থ পাখির গা থেকে কখনো রক্ত ঝড়ে না। তাই কবুতরের গায়ে কোনো আঘাত বা জখমের চিহ্ন আছে কিনা সেই বিষয়ে ভালো করে খেয়াল রাখতে হবে।



পঞ্চম, যেটা দেখতে হবে তাহলো- কবুতরের দুটো পা ঠিকমতো আছে কিনা এবং পায়ের সবগুলো আঙ্গুল পরিক্ষা করে দেখতে হবে, যাতে পায়ের নখ বেশি ছোট বা বড় না থাকে। এবং কোনো ভাঙ্গা নখ থাকলে সে কবুতর কেনা থেকে বিরত থাকা ভালো।



৬ নম্বরে মনে রাখবেন, যেসকল কবুতরের পায়ুপথে মল লেগে থাকে এবং লেজ খুবই অপরিষ্কার ও নুংড়া সেসব কবুতর অনেক সমস্যা থাকে।

৭ নম্বরে যে বিষয়টি খেয়াল রাখতে হবে তাহলো- যেসব কবুতরের নিশ্বাস বন্ধ হয়, হাপাতে থাকে এসব কবুতর কোনোভাবেই কেনা যাবে না।



এবং সর্বশেষ ৮ নম্বর যে বিষয়টি আপনারা খেয়াল রাখবেন তাহলো- একটি সুস্থ পাখি অনেক বেশি লাফালাফি করবে, অনেক উড়তে চাইবে এবং ডাকবেও খুব বেশি। কিন্তু কবুতরের গায়ে যদি বেশি ঠান্ডা লেগে যায় সে পাখি খাচার নিচে বসে ঝিমুতে থাকবে। আর ঝিমানো কবুতর বেশিদিন বাঁচে না।



বন্ধুরা এতোক্ষণ কবুতর কেনার ক্ষেত্রে যেসকল সমস্যার কথাগুলো তুলে ধরা হলো এর একটি কারনও যদি হাটের দোকানে গিয়ে দেখেন তাহলে সেই দোকান বা ব্রিডারের কাছ থেকে পাখি না কেনাই উত্তম। এছাড়ও হাটে অসাধু ব্যবসায়িরা কি কি সমস্যাগ্রস্থ কবুতর বিক্রি করে থাকে তা দেখার জন্য আমাদের সঙ্গেই থাকুন। ধন্যবাদ…

এই পোস্ট আপনাদের উপকারে আসলে একটি লাইক, কমেন্ট ও শেয়ার করুন। ধন্যবাদ...

Check Also

ভালো মানের গিরিবাজ কবুতর চেনার উপায়

ভালো মানের গিরিবাজ কবুতর চেনার উপায়

গিরিবাজ জাতের কবুতর চেনার উপায় আমাদের অনেকেরই জানা নেই। কবুতর পালন আমাদের দেশে বেশ জনপ্রিয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *