রবিবার , নভেম্বর ২৮ ২০২১
Home / কবুতর পালন পদ্ধতি / কবুতরের জোড়া মিলানোর সহজ উপায়
কবুতরের জোড়া মিলানোর সহজ উপায়
কবুতরের জোড়া মিলানোর সহজ উপায়

কবুতরের জোড়া মিলানোর সহজ উপায়

নতুন কবুতর কিনে আনলে দুটো আলাদা জায়গা থেকে যারা নতুন কবুতর পালে তারা হয়তো জানেনা কিভাবে কবুতর জোর দিতে হয়।এখানে কবুতর কিভাবে খুব সহজ উপায়ে জোর দেয়া যায় সেই বিষয়ে আলোচনা করা হবে।

কিভাবে আপনার কবুতরকে জোড়া দিবেন?

নতুন কবুতর কিনে আনলে পাশাপাশি দুটো আলাদা খাঁচায় রাখতে হবে। দুটো অপরিচিত কবুতর কিনে এনে হুট করে একসাথে রাখা উচিত নয়। এতে কবুতরগুলো মারামারি করে অনেক সময় খুবই খারাপ অবস্থায় চলে  যায়। যে দুটো কবুতরকে আপনি জোর দিতে চাচ্ছেন সেই দুটো কবুতর আপনার  লফট এ থাকা অন্যান্য কবুতরের সাথে একসাথে না রাখাই ভালো।

কবুতর দুটিকে পাশাপাশি দুটো খাঁচায় এমন জায়গায় রাখতে হবে যেখানে জায়গাটি নির্জন থাকে এবং লোকের আনাগোনা কম হয়। আপনি যে কবুতরের জোড় দিতে চাচ্ছেন সেই কবুতরটি যদি এর আগে অন্য কবুতরের সাথে জোর নিয়ে না থাকে তাহলে হয়তো খুব সহজেই জোর নিতে পারে। কিন্তু কবুতর যদি অন্য কবুতরের সাথে জোর আছে এমন অবস্থা থেকে আলাদা করে এনে অন্য কবুতরের সাথে জোর দিতে যাওয়া হয় সেক্ষেত্রে এই পদ্ধতি অবলম্বন করতে হবে এবং একটু সময়ের দরকার হতে পারে।

একসাথে যদি অনেক কবুতর রাখা হয় তাহলে আপনি যে কবুতরের সাথে যে কবুতরটির জোর দিতে চাচ্ছেন সেটি হয়তো নাও হতে পারে। এক্ষেত্রে কবুতর নিজ থেকে যে কোন কবুতরের সাথে জোড়া নিয়ে নিতে পারে। তাই কবুতরকে অবশ্যই নির্জন জায়গায় রাখতে হবে এবং অন্যান্য কবুতর থেকে দূরে।

খুব তাড়াতাড়ি জোড়া মিলানোর জন্য খাঁচার  একপাশ  ঢেকে দিতে পারেন। এতে কবুতর বাহিরের জিনিস কম দেখতে পাবে এবং তাড়াতাড়ি জোড়া নিয়ে নিবে। এভাবে কিছুদিন রাখার পরে আপনারা দেখতে পারবেন কবুতর দুটি একজন আরেকজনের কাছে আসতে চাচ্ছে বা নর কবুতরটি মাদী কবুতরকে  ডেকে আকর্ষন করার চেষ্টা করছে। তখন আপনি মাদী কবুতরকে নর কবুতরের খাঁচায় দিয়ে দেবেন এবং জোড়াটি মিলানো হয়ে যাবে।অবশ্যই খেয়াল রাখবেন মাদি কবুতর কে নর এর খাঁচায় দিতে হবে। নর কবুতরকে মাদির খাঁচাতে নয়।

কবুতর কত দিনে জোর নেয়?

অনেক কবুতর জোর নিতে হয়ত অনেক সময় হয়তো বেশি সময় লেগে যেতে পারে। তবে সাধারণত এক সপ্তাহের মধ্যেই এই নিয়মে রাখলে কবুতর জোড়া নিয়ে নেয়। কখনোই জোড়া না মিলিয়ে একটি খাচায় দুটো কবুতরকে রেখে জোর মিলানোর চেষ্টা না করা ভাল। অনেক সময় কবুতর একজন আর একজনকে ঠুকরিয়ে  আহত করে দিতে পারে। তাই এই বিষয়ে অবশ্যই সচেতন থাকতে হবে।

যারা ছেড়ে কবুতর পালে তাদের ক্ষেত্রে কবুতরের জোড়া মিলানো অনেক সময় কষ্টকর হয়ে যায়। কবুতর নিজের ইচ্ছামত জোর নিয়ে নেয়। ফলে এদের থেকে ফাটা বাচ্চা জন্ম নেয়। আপনি যদি নির্দিষ্ট কোন কবুতরের সাথে আপনার কবুতরের জোড় মিলাতে চান তাহলে অবশ্যই এই পদ্ধতি অবলম্বন করতে হবে। এতে করে আপনি খুব সহজেই কবুতর জোর মেলাতে পারবেন।

এবার আমি পুরো বিষয়টি আবার সংক্ষেপে বলছি-

১। একটি নির্জন জায়গায় পাশাপাশি দুটি খাঁচায় কবুতর দুটিকে রাখবেন।

২ তারপর খেয়াল করবেন মাদি কখন নরের খাঁচায় আসতে চাচ্ছে। যখন এমন সময় হবে তখন মাদিকে নরের খাঁচায় দিয়ে দিতে হবে।

৩। কবুতর কিনে সাথে সাথেই কবুতর আপনার লফটে নিয়ে আসবেন না।জোর দেয়ার পরে মেইন লফট এ আনবেন।

৪। যখন আপনি ১০০% নিশ্চিত যে আপনার কবুতর দুটির জোড় নিয়ে নিয়েছে তখন আপনি এদেরকে পূর্বের অবস্থাতে নিয়ে যাবেন অর্থাৎ লফট এ নিয়ে যাবেন।

এই পোস্ট আপনাদের উপকারে আসলে একটি লাইক, কমেন্ট ও শেয়ার করুন। ধন্যবাদ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *