শুক্রবার , অক্টোবর ২২ ২০২১
Home / কবুতর পরিচিতি / খুব সহজে কবুতরের নর মাদি চেনার উপায়
খুব সহজে কবুতরের নর মাদি চেনার উপায়
খুব সহজে কবুতরের নর মাদি চেনার উপায়

খুব সহজে কবুতরের নর মাদি চেনার উপায়

কবুতরের নর মাদি কিভাবে খুব সহজে চেনা যায় আজকে সেই বিষয় নিয়ে আলোচনা করা হবে। প্রথমে এডাল বা বড় কবুতরের নর মাদি কিভাবে চেনা যায় সেই বিষয় নিয়ে আলোচনা করা হবে এবং পরে বাচ্চা কবুতরের নর মাদি কিভাবে চেনা যায় সেই বিষয় নিয়ে আলোচনা করা হবে।

তবে আলোচনা শুরু করার আগে একটা কথা বলে নেয়া দরকার সেটা হলো এখানে যে লক্ষণগুলো বলা হবে তার সাথে ১০০% গ্যারান্টি দিয়ে নর মাদি চেনার কথা আমি বলব না। তবে ৯০% সময়ই খুব সহজে এসব লক্ষণ দেখে আপনি নর মাদি শনাক্ত করতে পারবেন।

প্রথমেই একজোড়া পূর্ণবয়স্ক অ্যাডাল্ট বা বড় কবুতরের নর মাদি কিভাবে চেনা যায় সেসব লক্ষণ গুলো নিয়ে আলোচনা করা হলো

১। নর কবুতর উচ্চস্বরে গলা ফুলিয়ে ডাকবে। মাদি কবুতর যে ডাকতে পারে না এমন নয়। তবে নর কবুতর এর মত সবসময় উচ্চস্বরে ডাকে  না। তবে অনেকেই মনে করে থাকে মাদী কবুতর ডাকে না বা মাদী কবুতর বোবা হয়। আসলে এমন কিছুই নয়। মাদি কবুতর অনেক সময় নর কবুতরের মতই গলা ফুলিয়ে ডাকতে পারে।

২। নর কবুতর মাদি কবুতর এর তুলনায় আক্রমণাত্মক বেশি হয়।

৩। নর কবুতর অপরিচিত লোক বা অন্য কবুতর দেখলে সহজেই তেড়ে আসে। মাদী কবুতর তুলনামূলকভাবে চুপচাপ থাকে।

৪। নর কবুতরের ঠোট ধরে যদি মাটির সাথে সোয়ানো হয়  তাহলে সে অনেক ছটফট করবে এবং তার লেজ উপরের দিকে তুলে ধরবে। অপরদিকে মাদি কবুতর এর ঠোট ধরে যদি মাটির সাথে সোয়ানো হলে লেজ সমান রাখবে বা  মাটির সাথে মিশিয়ে রাখবে।

৫। নর কবুতর মাদী কবুতর এর তুলনায় অনেক বেশি রাগী হয়।

৬। নর কবুতর  ধরতে গেলে অনেক ছটফট করে বিশেষ করে নর কবুতর সন্ধ্যার দিকে অনেক ছটফট করে এবং বিচলিত থাকে। মাদি কবুতর ধরতে গেলে শান্ত থাকে। তবে অনেক সময়  এর  ব্যতিক্রম হতে পারে।

৭। নর কবুতরের গায়ের রং উজ্জ্বল হয় এবং  চোখের রং গারো হয়। এই বিষয়টি অত্যন্ত সুক্ষভাবে পর্যবেক্ষণ করতে হবে।

৮। নর  কবুতর এর ঘাড়  গলা মাদি কবুতরের থেকে মোটা হয়।

৯। নতুন কবুতর কেনার সময়ে নর মাদি চেনার জন্য যে কবুতরটি আপনি কিনবেন সেই কবুতরের সামনে অন্য কোন কবুতর দিলে নর কবুতর টি ডাকবে। আর যদি না ডাকে তা হলে মাদি কবুতর হিসেবে ধরে নেয়া যেতে পারে। কিন্তু অনেক সময় ভয় পেলে কবুতর ডাকে না। তবে এ বিষয়টি সবসময় কার্যকরী হয় না।

বাচ্চা কবুতর দেখে নর মাদি চেনার উপায়

সাধারণত কবুতর প্রথম যে ডিম পারে সেটি হয় নর কবুতর এবং দ্বিতীয় যে ডিম পারে সেটি হয় মাদি কবুতর। তবে সব সময়ই একটি নর কিংবা একটি মাদি কবুতর হয় না। অনেক সময় দুটো নর বা দুটো মাদি কবুতর হতে পারে।

অনেকে মনে করে  বাচ্চা কবুতর এর  মলদ্বার দেখে নর মাদি চেনা যায়। হাসি দেয়ার মত মুখ (smiling face) হলে সেটি হয় নর কবুতর এবং কান্না ( স্যাড রিয়াক্ট ) ফেস হলে সেটি হয় মাদি কবুতর। তবে এই পদ্ধতিটি 100% (হান্ডেট পার্সেন্ট) সঠিক নয়। কবুতর যতদিন না পর্যন্ত অ্যাডাল্ট হয় ততদিন (100%) হানডেট পারসেন সঠিক নর মাদি চেনা যায় না।

এছাড়াও আরো বিভিন্ন উপায়ে নর মাদি শনাক্ত করা যায়। তবে এখানে যে লক্ষণ গুলো বলা হয়েছে তার মাধ্যমে আপনি খুব সহজেই কবুতরের নর মাদি সনাক্ত করতে পারবেন। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন নিজ কবুতরের খেয়াল রাখবেন।

এই পোস্ট আপনাদের উপকারে আসলে একটি লাইক, কমেন্ট ও শেয়ার করুন। ধন্যবাদ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *