শুক্রবার , অক্টোবর ২২ ২০২১
Home / কবুতরের রোগ ও চিকিৎসা / কবুতর ডিমে বসেনা? কবুতর ডিমে তা না দেয়ার কারন | ডিম থেকে উঠে যাবার কারন
কবুতর ডিমে বসেনা? কবুতর ডিমে তা না দেয়ার কারন | ডিম থেকে উঠে যাবার কারন
কবুতর ডিমে বসেনা? কবুতর ডিমে তা না দেয়ার কারন | ডিম থেকে উঠে যাবার কারন

কবুতর ডিমে বসেনা? কবুতর ডিমে তা না দেয়ার কারন | ডিম থেকে উঠে যাবার কারন

অনেক খামারি এমন সমস্যার সম্মুখীন হয়েছেন কবুতর ডিম পারলেও ডিমে বসে না বা ডিমে তা দেয় না। আবার দেখা যায় কিছুদিন ডিমে তা দেওয়ার পরে ডিম থেকে উঠে যায় বা ডিমে তা দেওয়া বন্ধ করে দেয়। আজকে কবুতর কেন ডিমে তা দেয় না এবং  ক্ষেত্রে আমাদের করণীয়  চিকিৎসা পদ্ধতি নিয়ে আলোচনা করা হবে।

অনেক কবুতর একটা ডিম পাড়ার পড়ে দ্বিতীয় ডিম না পারা পর্যন্ত ডিমে বসে না। এতে ভয় পাবার কিছু নেই। দ্বিতীয় ডিম পারলে কবুতর ডিমে বসে যাবে।

নিউ এডাল্ট কবুতর বা কবুতর যদি প্রথম বার ডিম পাড়ে তাহলে অনেক সময়ে ডিমের বসেনা। এটি হয়ে থাকে কবুতরের ডিমে বসার অভ্যাস না থাকার কারণে বা কবুতরটি দ্বিধাদ্বন্দ্বে থাকার কারণে। পরেরবার ডিম পারলে এই সমস্যাটি ঠিক হয়ে  যাবে।

যদি আপনার কবুতর ১৫ থেকে ১৬ দিন তা দেয়ার পরে ডিম থেকে উঠে যায়, তাহলে বুঝতে হবে ওই ডিম থেকে আর বাচ্চা ফুটে বের হবে না।

অনেক সময় কিছু মাদী কবুতর একা একা ডিম দেয়। ওই ডিমে কবুতর তা নাও দিতে পারে।

কবুতর ডিমে তা দেওয়া অবস্থায় যদি কবুতরের খাঁচা বা জায়গা পরিবর্তন করা হয়, তাহলে অনেক সময়ে কবুতর ডিমে তা দেওয়া বন্ধ করে দিতে পারে।

আপনার কবুতরটি যদি কোনো কারণে ভয় পায় অর্থাৎ কবুতর যদি চারপাশের পরিবেশে নিজেকে সুরক্ষিত মনে না করে তাহলে ডিমে তা দেওয়া বন্ধ করে দিতে পারে।

এজন্য আপনাকে অবশ্যই খামারে খুব বেশি লোকের আনাগোনা বন্ধ করে দিতে হবে এবং খামারে যাতে বিড়াল ইঁদুর কুকুর এই জাতীয় পশুর আনাগোনা না ঘটে সেদিকে খেয়াল রাখতে হবে।

কবুতরের খাঁচা ছোট হলে বা কবুতরের বসার হাঁড়ি যদি ছোট হয়, কবুতর যদি সেখানে ঠিকভাবে না বসতে পারে তাহলে ডিমে তা দেওয়া বন্ধ করে দিতে পারে। এছাড়াও কবুতরের বসার জায়গাটি যদি অমসৃণ হয় তাহলে কবুতর ডিমে তা দেওয়া বন্ধ করে দিতে পারে।

কবুতরের শরীরে যদি পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এবং ক্যালসিয়ামের অভাব হয় তাহলে কবুতর ডিম থেকে উঠে যেতে পারে। অনেক সময় কিছু কবুতর ডিম পারার পরে দুর্বল হয়ে যায় বা খোড়া হয়ে যায়। এই সমস্যাটি হয়ে থাকে কবুতরের শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এবং ক্যালসিয়াম না থাকার কারণে।

ডিম পাড়ার পরে কবুতরের শরীরে অনেক চাপ পড়ে এবং ভালো খাবার ও ভিটামিনের অভাবে সে দুর্বল হতে পারে। তাই আপনাকে অবশ্যই নিয়মিত ভাল খাবার দিতে হবে এবং ভিটামিন ও ক্যালসিয়াম এর কোর্স করাতে হবে।

কবুতর  যদি কোনরকম রেস্ট ছাড়াই বিরতিহীন ভাবে ডিম বাচ্চা করে যায় তাহলে অনেক সময় ডিমে তা দিতে চায় না বা ডিমে তা দেওয়া বন্ধ করে দিতে পারে। এজন্য দুই থেকে তিনবার বাচ্চা নেওয়ার পর অবশ্যই আপনার কবুতরকে রেস্ট দিতে হবে। এতে আপনার কবুতরের স্বাস্থ্য ভালো থাকবে।

আপনি যে ঘরে কবুতর পালছেন বা যে জায়গায় কবুতর রাখছেন সেই জায়গাটি বা কবুতরের  ঘরে যদি প্রচন্ড পরিমাণ গরম থাকে তাহলে কবুতর ডিম থেকে উঠে যেতে পারে। আপনাকে অবশ্যই কবুতরের ঘরে পর্যাপ্ত আলো এবং বাতাসের ব্যবস্থা রাখতে হবে।

দীর্ঘদিন যদি কবুতরকে গোসল না দেয়া হয় তাহলে কবুতর ডিম থেকে উঠে যেতে পারে।

কবুতরের গায়ে যদি উকুন বা পোকা হয় তাহলে কবুতর অনেক সময় ডিমে তা দিতে চায় না। তার শরীরের জ্বালাপোড়া বা চুলকানির কারনে।

কবুতরকে যদি দীর্ঘ দিন খাঁচায় আটকে রাখা হয় তাহলে ডিমে তা দেওয়া বন্ধ করে দিতে পারে।

মূলত এসব কারণের জন্যই কবুতর ডিমে তা দেয় না বা ডিমে বসে না। আবার ডিমে বসলেও কিছুদিন পরে ডিম থেকে উঠে যেতে পারে। এর বাইরেও কবুতর ডিমে তা না দেয়ার কারণ থাকতে পারে।

আপনাকে খুঁজে বের করতে হবে আপনার কবুতরের সমস্যা। সমস্যা খুঁজে বের করে তা সমাধানের ব্যবস্থা করতে হবে। আশা করা যায় তাহলে আপনার কবুতরের ডিমে তা না দেয়ার সমস্যাটি সমাধান হয়ে যাবে।

সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং নিজের খেয়াল রাখবেন।

এই পোস্ট আপনাদের উপকারে আসলে একটি লাইক, কমেন্ট ও শেয়ার করুন। ধন্যবাদ...

Check Also

কবুতরের চোখের সমস্যার সমাধান

কবুতরের চোখে পানি আসার কারন, লক্ষণ ও চিকিৎসা

যারা কবুতর পালন করেন তার প্রায় সকলেই কবুতরের চোখের সমস্যার সম্মুখীন হয়ে থাকেন।এই রোগটি গরম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *